সপ্তমীতে হুসহাস ঝাল ফ্রাই


সপ্তমীতে হুসহাস ঝাল ফ্রাই

কমলিকা সেন

ষষ্ঠীর বোধন ও অধিবাসের মধ্য দিয়ে পুজোর শুরু হয়ে সপ্তমীর সকালে কলাবৌ বা নবপত্রিকা স্নানের দ্বারা মহাসপ্তমীর পুজোর শুভারম্ভ ঘটে। নবপত্রিকা স্নান সপ্তমী পুজোর এক অন্যতম অঙ্গ, যা না হলে পুজোটাই যেন শুরু হয় না। ভোর বেলা ঢাকের বাদ্যিতে নবপত্রিকা স্নানের জন্যে কলাবৌ নিয়ে যাবার যে অপূর্ব দৃশ্য তা আমাদের মনকে সত্যিই শারদীয় দুর্গোৎসবে যেন প্রবেশ করায়।  

আগেই বলেছিলাম পুজোর উৎসব মানেই একাধারে বাঙালির ভোজন বিলাসিতার উৎসবও বটে। তাই এবার ষষ্ঠীর পর সপ্তমীতে রাখছি চিকেন এর একটি বিশেষ এবং সুস্বাদু পদ, যা আপনাদের গতানুগতিক খাদ্য তালিকায় নিঃসন্দেহে একটু অন্যরকম রসনার আমেজ এনে দেবে। বরাবরের মতন এটিও পূর্ববঙ্গের ঢাকার বিশেষ করে আদি বা পুরনো ঢাকার বহুল প্রচলিত এবং জনপ্রিয় একটি খাবার। এ বার বাইরে না হয় নাই বা খাওয়া হল, ঘরেই রেঁধে ফেলুন চিকেন ঝাল ফ্রাই!

উপকরণ : এক কেজি পরিমানের একটি ব্রয়লার মুরগি কিংবা দেশি মুরগি। তবে ব্রয়লার মুরগি হলেই ভাল হয়। তেল- এক কাপ, তেজপাতা- দুইটি, পেঁয়াজ বাটা- ৪ টেবিল চামচ, আদা বাটা- এক টেবিল চামচ, রসুন বাটা- ১/২ হাফ টেবিল চামচ, ধনে গুঁড়ো- এক চা চামচ, শুকনো মরিচের গুঁড়ো- এক চা চামচ, হলুদের গুঁড়ো- ১/২ হাফ চা চামচ, টমেটো সস- চার টেবিল চামচ, বেরেস্তা- এক কাপ, জল- এক কাপ, গরম মসলা গুঁড়ো- ১/২ হাফ চা চামচ, ভাজা জীরে গুঁড়ো- এক চা চামচ, কাঁচালঙ্কা- পাঁচ থেকে ছয়টি, লবন- পরিমাণমতো, চিনি- এক চা চামচ ( ইচ্ছে অনুযায়ী, না দিলেও চলবে)।


 রন্ধন প্রণালী : একটি পাত্রে তেল দিয়ে, গরম হলে তাতে তেজপাতা দিয়ে একটু ভাল করে ভেজে এবার পেঁয়াজ, আদা, রসুন বাটা এবং ধনে গুঁড়ো, শুকনো মরিচের গুঁড়ো, হলুদের গুঁড়ো দিয়ে ভাল করে কষিয়ে নিতে হবে। এবার এতে পরিমান মতো লবন দিয়ে ভাল করে নেড়ে তাতে মাংসের টুকরোগুলো দিতে হবে। ভাল করে মাংস গুলো কষাতে হবে। একটু ভাল করে খেয়াল করলে দেখবেন তেল একটু ওপরে ভেসে উঠবে। এই রান্নায় তেলের পরিমান একটু বেশি দিতে হয়। এবার মাংস কষানো হয়ে গেলে তাতে টমেটো সস দিতে হবে। এবার আগে থেকে ভেজে রাখা বেরেস্তাগুলো একটু হাত দিয়ে ভেঙে ভেঙে মাংসের মধ্যে ছড়িয়ে দিতে হবে। এবার জল দিয়ে ভালো ভাবে মাংসগুলো সেদ্ধ হয়ে এলে তাতে গরম মসলা গুঁড়ো, ভাজা ধনে গুঁড়ো দিয়ে দিতে হবে। এবার এর ওপরে কাঁচালঙ্কা গুলো দিয়ে পাত্রের মুখ ঢেকে দিতে হবে কমপক্ষে পাঁচ থেকে ছয় মিনিট এর জন্য। এবং মাংসগুলো সুসিদ্ধ হয়ে আসবে ইতিমধ্যেই তাই আমরা সেটা ওভেন থেকে নামিয়ে নেব এরপর। এবারে ভেজে রাখা বেরেস্তা আরও খানিকটা মাংসের ওপরে ছিটিয়ে দেব পরিবেশনের আগে... বাস হয়ে গেল সুস্বাদু চিকেন ঝাল ফ্রাই অল্প চটজলদি সময়ের মধ্যেই!

Post a Comment

0 Comments