পেটপুজো


নবমীতে থাক মটন রেজালা

কমলিকা সেন

‘ওরে নবমী-নিশি, না হইয়ো রে অবসান’— এটাই তো আমাদের সবার মনের একান্ত কথা হয়ে থাকে নবমীর দিনে। সারা বছর ধরে যে উৎসবের জন্য আমরা অপেক্ষা করে থাকি, তার বিদায় ঘন্টাটা বুঝি বাজিয়ে দেয় এই নবমী নিশি। তাই নবমী নিশিকে আমরা সবাই ধরে রাখতে আকুতি জানাই। পুরানকথায় আছে, রাবণবধ ও সীতা উদ্ধারের জন্য রামচন্দ্র নবরাত্র ব্রত পালন করেছিলেন। মা দূর্গা অশ্বিনের শুক্লা প্রতিপদ তিথি থেকে নবমী অবধি মোট ন’দিন নয়টি রূপ ধারণ করেন। তাই মহানবমী পুজোর মাহাত্ম এবং তাৎপর্য কতখানি তা আমাদের নিকট সহজেই অনুমেয়। যদিও এবার আমাদের পুজো মণ্ডপে মণ্ডপে গিয়ে হয়তো সেভাবে অংশ নেওয়া সম্ভবপর কিংবা উচিত হবে না। প্রবাসের পুজোগুলোও এবার ভার্চুয়ালি পুজোর আয়োজন করছে, যাতে ঘরে বসে প্রতিবারের মতন এবারও প্রবাসীরা অন্তত মায়ের মুখ দর্শন করতে পারে। কিন্তু পেটপুজো? 

আসলে ভাল মন্দ আহার বিনা তো বাঙালির উৎসব অপূরণীয়ই থেকে যায়। নবমী মানেই কিন্তু আমাদের মনের কোণে ভেসে ওঠে জাঁকজমকপূর্ণ পুজোর একটি অনবদ্য দিন। তাই এই মহানবমীতে আহারটাও আরেকটু জাকঁজমকপূর্ণ হোক। মেনুতে থাক মটন রেজালা! এটি পুরনো ঢাকার বনেদি বাড়িরই আরেকটি বিশেষ মুখরোচক পদ!

উপকরণ : খাসির মাংস- এক কেজি, টক দই- এক কাপ, পেঁয়াজ বাটা-১/২ হাফ কাপ, রসুন বাটা- দুই টেবিল চামচ, আদা বাটা- এক টেবিল চামচ, ধনে গুড়ো-এক চা চামচ, এলাচ- ৫/৬ টি, দারচিনি- ৪ টুকরো, তেজপাতা- দুইটি, তেল- এক টেবিল চামচ, শুকনো লঙ্কা- ৩/৪ টি, ঘি- ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি- এক কাপ, চিনি- এক চা চামচ, লবন- স্বাদমতো।

প্রণালী : মাংসে টক দই, বাটা পেঁয়াজ, রসুন, আদা, ধনে গুড়ো, লবন, এলাচ, দারচিনি, তেজপাতা, তেল সব দিয়ে মেখে নিতে হবে। এরপর কড়াইতে সব ঢেলে স্টিমে বসিয়ে দিতে হবে। এবার এটাকে দুই ঘন্টার জন্য মাঝে মাঝে নেড়ে চেড়ে কষিয়ে সেদ্ধ করতে হবে (কড়াই এর মুখ ঢেকে দিতে হবে যতবার নাড়াচাড়া করা হবে তার পরে) কিছু পর শুকনোলঙ্কা দুই টুকরো করে ছিঁড়ে দিতে হবে ঢাকা সরিয়ে কিন্তু আবার ঢেকে দিতে হবে। শেষ একটি কাজ করতে হবে, আরেকটি পাত্র আঁচে বসিয়ে কাটা পেঁয়াজগুলো ঘি-তে ভেজে তুলতে হবে (বেরেস্তা)। পেঁয়াজ যেন সোনালী বাদামী রঙা হয়। এবার মটন সেদ্ধ হয়ে এলে ওই ঘি সমেত বেরেস্তা মটন এ ঢেলে দিতে হবে। তাহলেই সম্পূর্ণ ভাবে তৈরি হয়ে যাবে বনেদি বাড়ীর মটন রেজালা! এটা পোলাও, ফ্রাইড রাইস কিংবা পরোটার সঙ্গে দারুণ লাগে! 

Post a Comment

0 Comments